সংবাদ শিরোনাম :
নৈরাজ্য-বিশৃঙ্খলা সৃষ্টির প্রতিবাদে জেলা ও মহানগর আওয়ামীলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ মৌলভীবাজার জেলা জামাতের আমির গ্রেপ্তার শ্রীমঙ্গলে শিক্ষানবিশ আইনজীবী হত্যা মামলার ২ আসামিকে ঢাকা থেকে গ্রেপ্তার সিলেট বাস টাার্মিনালে বিশাল জুয়ার আসর নেতৃত্বে রাজন,আল আমিন ও শ্রমিক নেতা সেলিম ছারছীনা দরবার শরীফের পীর সাহেবের ইন্তেকাল, জানাজা বৃহস্পতিবার তরুণদের দক্ষতা ও সম্ভাবনাই আগামীর বাংলাদেশের অর্থনীতির অন্যতম ভিত্তিঃ এমইউ ভিসি ড. মোহাম্মদ জহিরুল হক মৌলভীবাজারে ডিবি ও পুলিশের অভিযানে মাদকসহ গ্রেপ্তার ৪ অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অভিযানে ডেসকো ঝুঁকিপূর্ণ হওয়াতে মার্কেট ভাঙল শ্রীমঙ্গল পৌরসভা, নির্মাণ হবে অধুনিক মার্কেট কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জন্য যেমন সম্ভাবনা তেমনি চ্যালেঞ্জঃ এমইউ ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক
সুস্থ সমাজ গঠনে প্রয়োজন মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষঃ ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

সুস্থ সমাজ গঠনে প্রয়োজন মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষঃ ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

হলি সিলেট ডেস্কঃ
সুন্দর ও সুস্থ সমাজ গঠনে সবার আগে প্রয়োজন মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ। সেই মানুষদের মাধ্যমে পরিবার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রে শান্তি ও সৌহার্দ্য বিরাজমান থাকে। মনুষ্যত্ব মূলতঃ মানুষ ও অন্যান্য প্রাণীর মধ্যে পার্থক্য তৈরী করে। নিবারুন দে এর মতো মানবতাবাদি মানুষরা যুগে যুগে পাশবিক মনোবৃত্তি ত্যাগ করে সত্যিকারের মানুষ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করার কথা বলেছেন। মানুষে মানুষে ব্যবধান কমিয়ে বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার কথা বলেছেন। গত ২৩ ডিসেম্বর সন্ধ্যায় সিলেটের মির্জাজাঙ্গালের ট্রিপল এ মিলনায়তনে নিবারুন দে রচিত ও নিরঞ্জন দে সম্পাদিত ‘মানবের তরে’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক উপরের কথাগুলো বলেন। সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডিন গবেষক ও প্রাবন্ধিক প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ এর সভাপতিত্বে এবং নাফিসা তানজীন ফাইজা ও রাসিসাহ কুরেশী’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ, লেখক মিহির কান্তি চৌধুরী, কবি স্বপন নাথ। মূল প্রবন্ধ উপস্থাপনা করেন মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মা। স্বাগত বক্তব্য রাখেন চারুবাক এর সভাপতি আবৃত্তি প্রশিক্ষক জ্যোতি ভট্টাচার্য। অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন গ্রন্থের লেখক নিবারুন দে এর পুত্র বিশিষ্ঠ তথ্য চিত্র নির্মাতা নিরঞ্জন দে।
ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক আরো বলেন, আমাদের দেশে প্রতিদিন অনেক বই প্রকাশ হচ্ছে। এর মধ্যে খুব কম সংখ্যক বই রয়েছে যেখানে জ্ঞান সৃষ্টি ও দর্শনের আলোকপাত হয়েছে। নিবারুন দে এর মানবের তরে গ্রন্থটিতে দর্শন রয়েছে। বিজ্ঞানভিত্তিক আলোচনা রয়েছে।
আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet