সংবাদ শিরোনাম :
সিলেটের বিভিন্ন সীমান্তের চোরাকারবারিদের দৌরাত্ম্যের ২য় পর্বে জৈন্তাপুর উপজেলা বড়লেখায় পুলিশের অভিযানে ২০০ পিস ইয়াবাসহ আটক ১ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান চা কন্যার অজানা তথ্য নিয়ে আল ইকরাম নয়নের ভিডিও কন্টেন্ট সবজি ক্ষেতের জ্বালে আটকে পড়া দাঁড়াশ সাপ উদ্ধার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার ডিবির অভিযানে খালিঘাট বস্তাপট্টি শরিফ ও জামালের  জুয়ার আস্তানা থেকে  খেলার সামগ্রী সহ ৩ জুয়ারী গ্রেফতার! ঈদ ও নববর্ষের টানা ছুটিতে চায়ের রাজ্যে ঢল নেমেছে পর্যটকের অবশেষে দক্ষিণ সুরমার শীর্ষ জুয়ারী কাশেমসহ পুলিশের হাতে আটক-৬, এখনো বহাল নজরুল-জামাল-অন্তরের জুয়ার প্রতারণা,
কেবল পণ্য উৎপাদন নয়; বিপণন ব্যবস্থাও হতে হবে পরিবেশবান্ধবঃ ভাইস চ্যান্সেলর জহিরুল  হক

কেবল পণ্য উৎপাদন নয়; বিপণন ব্যবস্থাও হতে হবে পরিবেশবান্ধবঃ ভাইস চ্যান্সেলর জহিরুল  হক

নিজস্ব প্রতিবেদক :
মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “যে উন্নয়ন পরিবেশকে সংকটে ফেলে সেটি উন্নয়ন নয়; বরং অবোন্নয়ন। আমরা এতোদিন বলে এসেছি অনিয়ন্ত্রিত শিল্পায়নের ফলে পরিবেশগত বিপর্যয় ঘটছে। বিভিন্ন রাষ্ট্রীয় ও আন্তঃরাষ্ট্রীয় আইন, আন্তর্জাতিক ঘোষণা ও পরিবেশবাদীদের আন্দোলনে অনেকে বাধ্য হচ্ছেন পণ্য উৎপাদন ব্যবস্থায় পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ নিশ্চিত করতে। এখন সময় এসেছে পণ্য ও সেবা বিপণন ব্যবস্থায়ও পরিবেশগত নিরাপত্তা নিশ্চিত করতে। উন্নত দেশসমূহে গ্রীন মার্কেটিং এর উপর গুরুত্বারোপ করা হলেও বাংলাদেশের মতো দেশসমূহ গতানুগতিক উন্নয়ন ও ব্যবসা নীতি অনুসরণ করায় তা থেকে অনেক দূরে। পরিবেশগত সংকট মোকাবেলা ও পৃথিবীকে আগামী প্রজন্মের জন্য বসবাসযোগ্য করতে পরিবেশবান্ধব বিপণন ব্যবস্থা অনুসরণ করতে হবে। কেবল পণ্য উৎপাদন নয়; বিপণন ব্যবস্থাও হতে হবে পরিবেশবান্ধব।” আজ ১১ অক্টোবর বুধবার দুপুর ১১ টায় প্রফেসর এম হাবিবুর রহমান হলে ব্যবসা প্রশাসন বিভাগের উদ্যোগে ৬ষ্ট বাংলাদেশ মার্কেটিং দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক উপর্যুক্ত কথাগুলো বলেন। মার্কেটিং খাতের বিকাশ ও প্রসারে যাতে পণ্যের দাম না বাড়ে সেদিকটির উপরও গুরুত্বারোপ করেন ভাইস চ্যান্সেলর।
ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মোহাম্মদ ইমরান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস এন্ড ম্যানেজমেন্টের প্রাক্তন ডিন প্রফেসর ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর ডিন প্রফেসর ড. তাহের বিল্লাল খলিফা।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার তারেক ইসলাম, প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, ব্যবসা প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মাসুদ রানা, এমবিএ কোর্ডিনেটর সহযোগী অধ্যাপক দেবাশিষ রায়, মোহাম্মদ কামরুল আহসান, সহকারি অধ্যাপক মোঃ জিয়াউর রহমান, গোলাম মুক্তাদির, মোঃ আলাওল হক, নিশাত আনজুম, সাইদুর রহমান পলাশ, মোঃ আফসারুল ইসলাম, জেসি সাহা, উম্মে সায়মা, ড. ঊর্মী ঘোষ, প্রভাষক মোমতাজ পারভীন, মোছাঃ আয়েশা শাহরিন, প্রমূখ।
এ দিবসটি উপলক্ষ্যে সকাল ১০ টায় একটি বর্ণাঢ্য র্যা লী একাডেমিক ভবনের সামন থেকে শুরু হয়ে প্রশাসন ভবনসহ বিভিন্ন এলাকা ঘুরে পুণরায় একাডেমিক ভবনে গিয়ে শেষ হয়। পরে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক ফিতা ও কেক কেটে ৬ষ্ট মার্কেটিং ডে এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘সাস্টেইনেবল মার্কেটিং’ যা পরিবেশগত এবং সামাজিকভাবে দায়িত্বশীল মার্কেটিং অনুশীলনের গুরুত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কেইস কম্পিটিশন এবং সাস্টেইনেবল মার্কেটিং এর উপর প্যানেল ডিসকাশনে বিজ্ঞান ও গবেষণামূলক বিভিন্ন বিষয় ওঠে আসে। পরে প্রধান ও অন্যান্য অতিথিবৃন্দ কেইস প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এছাড়া সভায় প্রধান অতিথি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক প্রধান আলোচক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস এন্ড ম্যানেজমেন্টের প্রাক্তন ডিন প্রফেসর ড. মোহাম্মদ মনিরুল ইসলামকে সম্মাননা স্মারক প্রদান করেন। ব্যবসায় প্রশাসন বিভাগের এলামনাইদেরও ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet