সংবাদ শিরোনাম :
নৈরাজ্য-বিশৃঙ্খলা সৃষ্টির প্রতিবাদে জেলা ও মহানগর আওয়ামীলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ মৌলভীবাজার জেলা জামাতের আমির গ্রেপ্তার শ্রীমঙ্গলে শিক্ষানবিশ আইনজীবী হত্যা মামলার ২ আসামিকে ঢাকা থেকে গ্রেপ্তার সিলেট বাস টাার্মিনালে বিশাল জুয়ার আসর নেতৃত্বে রাজন,আল আমিন ও শ্রমিক নেতা সেলিম ছারছীনা দরবার শরীফের পীর সাহেবের ইন্তেকাল, জানাজা বৃহস্পতিবার তরুণদের দক্ষতা ও সম্ভাবনাই আগামীর বাংলাদেশের অর্থনীতির অন্যতম ভিত্তিঃ এমইউ ভিসি ড. মোহাম্মদ জহিরুল হক মৌলভীবাজারে ডিবি ও পুলিশের অভিযানে মাদকসহ গ্রেপ্তার ৪ অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অভিযানে ডেসকো ঝুঁকিপূর্ণ হওয়াতে মার্কেট ভাঙল শ্রীমঙ্গল পৌরসভা, নির্মাণ হবে অধুনিক মার্কেট কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জন্য যেমন সম্ভাবনা তেমনি চ্যালেঞ্জঃ এমইউ ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক
শ্রীমঙ্গলে স্যানিটেশন পরিসেবাসমূহের নিরাপদ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

শ্রীমঙ্গলে স্যানিটেশন পরিসেবাসমূহের নিরাপদ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক:
নগরব্যাপী অন্তর্ভূক্তিমূলক স্যানিটেশন ও স্যানিটেশন পরিসেবাসমূহের নিরাপদ ব্যবস্থাপনা বিষয়ে সুশীলসমাজ ও সংগঠন সমূহের সমন্বিত কন্ঠস্বর জোরদার করতে ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হয়েছে।
রবিবার বিকেলে শ্রীমঙ্গল পৌরসভার মহসিন অডিটরিয়ামের সেমিনার হলে এই কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র মো. কাজী আব্দুল করিম।
দাতা সংস্থা বিল এ্যান্ড মেলিন্ডা গেটস্ ফাউন্ডেশন-এর আর্থিক সহায়তায়, ফ্রেসওয়াটার অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়া (ফানসা) ও এসকেএস ফাউন্ডেশনের সহযোগিতায় ”রাইজিং ফর রাইটস্ ফর ষ্ট্রেনদেনিং সিভিল সোসাইটি নেটওয়ার্ক ইন সাউথ এশিয়া টু এচিভ এসডিজি৬” প্রকল্পের আওতায় স্থানীয় উন্নয়ন সংস্থা ম্যাক বাংলাদেশ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে।
ম্যাক বাংলাদেশ নির্বাহী পরিচালক এস এ হামিদ জানান, টেকসই উন্নয়ন অভিষ্ট-৬ (এসডিজি৬) বাস্তবায়নে সরকার ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহকে সহযোগিতা ও নাগরিক সমাজের সক্ষমতা শক্তিশালী করণের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হয়।
দুদিন ব্যাপী এ প্রশিক্ষণে শ্রীমঙ্গল পৌরসভার কাউন্সিলরগন, ডিপিএইচই প্রতিনিধি, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, সংশ্লিষ্ট সরকারী দপ্তর প্রতিনিধি, স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রতিনিধি, ওয়াশ কর্মী, হরিজন সম্প্রদায় প্রতিনিধি, ওয়াশ চ্যাম্পিয়ন, কমিউনিটি নারী নেতৃবৃন্দ, সাংবাদিক, সিবিও/ সিএসও এবং ইয়ুথ সেচ্ছাসেবক সংগঠনের সদস্য বৃন্দ অংশগ্রহণ করেন। এ ছাড়াও সভায় ফানসা বাংলাদেশ নেটওয়ার্কের কর্মকর্তাসহ বিভিন্ন উন্নয়ন সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
সভায় ম্যাক বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক এস. এ. হামিদ এর সভাপতিত্বে সমাপনি অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সচিবালয় এসকেএস ফাউন্ডেশন এর প্রকল্প সমন্বয়কারী শংকর কুমার রায়, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, প্যানেল মেয়র-২ মীর এম এ সালাম, প্যানেল মেয়র-৩ পারভীন আক্তার, কাউন্সিলর মো. ছাদ উদ্দিন, কউন্সিলর চয়ন রায়, কাউন্সিলর মো. হানিফ চৌধুরী, উন্নয়ন কর্মকর্তা পংকজ ঘোষ দস্তিদার, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বেলায়েত হেসেন ও উপজেলা মহিলা আওয়ামীলীগে সাধারণ সম্পাদক রীনা সরকার।
সভায় বক্তরা বলেন, পর্যটন নগরী শ্রীমঙ্গল পৌরসভার স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। ইতিমধ্যেই এর উন্নয়ন কল্পে পৌর এলাকায় বেশ কিছু কার্যক্রম শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এর আগে শনিবার সকালে এই কর্মশালার উদ্বোধন করেন পৌরসভার প্যানেল মেয়র মো. কাজী আব্দুল করিম।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet