সংবাদ শিরোনাম :
১৭ পদাতিক ডিভিশন সিলেট অঞ্চলের তত্ত্বাবধানে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২৪ পালন করা হয়েছে । শ্রীমঙ্গলে শান্তিপূর্ন ভোট গ্রহণ শেষে চলছে গননা সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার  কর্তৃক সহকারী পুলিশ কমিশনার কোতোয়ালী মডেল থানা কার্যালয় পরিদর্শন শ্রীমঙ্গলে দুই ভোট কেন্দ্রের চারজন সহকারী প্রিসাইডিং অফিসারকে দায়িত্ব থেকে অব্যাহতি হযরত শাহজালাল (রহঃ) এর মাজার শরীফের ৭০৫তম পবিত্র ওরস এর আইন-শৃঙ্খলা পরিস্থিতি পরিদর্শন করেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার শেখ হাসিনার ৪৩তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ইউকে ওয়েলস আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে র‌্যাবের অভিযানে ইয়াবা, মদ ও পিস্তলসহ যুক্তরাজ্য নাগরিক আটক কুলাউড়ায় ভোক্তার অভিযানে ৩ প্রতিষ্টানকে জরিমানা যুক্তরাজ্যের বাকিংহাম প্যালেসে রাজপরিবারের পার্টিতে আমন্ত্রন পেলেন শ্রীমঙ্গলের অলিউল কবি কাজী নজরুলের জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আলোচনা সভা
শ্রীমঙ্গলে গাড়ির চাকায় পৃষ্ঠ লজ্জাবতী বানরের মৃত্যু

শ্রীমঙ্গলে গাড়ির চাকায় পৃষ্ঠ লজ্জাবতী বানরের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি,শ্রীমঙ্গল:
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে গাড়ির চাকায় পৃষ্ঠ হয়ে একটি লজ্জাবতী বানরের মৃত্যু হয়েছে।
শনিবার রাত ৮টার দিকে শ্রীমঙ্গল উপজেলার কালাপুর ইউনিয়নের হামাইছড়া এলাকায় ঢাকা-সিলেট আঞ্চলিক সড়কে সড়ক পার হতে গিয়ে চলন্ত একটি গাড়ির চাকার নিচে পৃষ্ট হয়ে গুরুতর আহত হয় বানরটি। পরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল আহত লজ্জাবতী বানরটিকে উদ্ধার করেন। পরে তিনি লজ্জাবতী বানরটিকে চিকিৎসার জন্য শ্রীমঙ্গল পশু হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসক কর্ণ চন্দ্র মল্লিক বানরটিকে পরীক্ষা করে মৃত ঘোষণা করেন।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, খাবারের সন্ধানে বিভিন্ন সময়ে প্রাণীরা পার্শবর্তী লাউয়াছড়া বন থেকে বের হয়ে লোকালয়ে চলে আসছে। কখনও জীবিত কখনও আহত আবার কখনও মৃত অবস্থায় বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী লোকালয় থেকে উদ্ধার করা হচ্ছে। গত ১৯ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত  বিরল প্রজাতির ১টি শঙ্খিনী, ১টি বিশাল আকৃতির অজগর সাপ ও মৃত একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। সজল দেব বলেন, লাউয়াছড়া বনে বিভিন্ন প্রজাতির প্রাণীর পাশাপাশি বিরল প্রজাতির অনেক বন্যপ্রাণী রয়েছে। এসব বন্যপ্রাণীদের অবাধ বিচরণে বনের হারিয়ে যাওয়া পরিবেশ ফিরিয়ে না আনলে প্রাণীদের ঠিকিয়ে রাখা কঠিন হয়ে পড়বে। বিভিন্ন সময়ে বন থেকে বেরিয়ে আসা প্রাণীদের রক্ষায় মানুষকে সচেতন করতে হবে। বন্যপ্রাণী দেখলে এদের তাড়া না করে এবং না মেরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশ অথবা বন বিভাগকে খবর দেওয়ার পরামর্শ দেন স্বপন দেব সজল।
সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet