সংবাদ শিরোনাম :
ধর্মীয় ভাবগাম্ভীর্যে সিলেটে পবিত্র শবে বরাত পালিত আইজিপি পদক পাচ্ছেন রাজনগর থানার অফিসার ইনচার্জ মো. আব্দুছ ছালেক শ্রীমঙ্গল প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভা অনুষ্টিত সিলেটে নান্টু শাহিনের ভয়াল মাদকের থাবায় ধ্বংসের পথে যুবসমাজ মু.মাসুদ রানাসহ সিলেটের ১৬ জন পাচ্ছেন বিপিএম-পিপিএম পদক শ্রীমঙ্গলে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ৪ দিনব্যাপী শুভ দ্বারোদঘাটন ও শ্রীশ্রীবিগ্রহ প্রতিষ্ঠা মহোৎসব কুলাউড়ায় ডাকাতির প্রস্তুতিকালে দেশীও অস্ত্রসহ ৩ ডাকাত আটক কুলাউড়ায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে সরকারি বরাদ্দ আত্মসাতের অভিযোগ মৌলভীবাজার আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন: সভাপতি কামাল উদ্দিন চৌধুরী-সম্পাদক মো: জয়নুল হক মহানগরজুরে ডিবি পুলিশের অভিযান অব্যাহত!! :::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::: ডিবি পুলিশের সাড়াশি অভিযানে  দক্ষিণ সুরমার বিভিন্ন জুয়ার স্পট থেকে ২৮ জুয়ারী আটক।
অনাবাদি জমি কৃষির আওতায় আনতে খাল খনন কাজের উদ্বোধন

অনাবাদি জমি কৃষির আওতায় আনতে খাল খনন কাজের উদ্বোধন

প্রতিবেদন,এম.মুসলিম চৌধুরী:
মৌলভীবাজারের শ্রীমঙ্গলের রামনগর গ্রামে অনাবাদি কৃষি জমি কৃষির আওতায় আনতে পানি সমস্যা স্বাভাবিক রাখতে খাল খনন কাজ উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার বিকেলে শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের রামনগর গ্রামে অনাবাদি কৃষি জমিতে পানির সমস্যা সমাধানে ইজিপিপি প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও খাল খনন কাজের উদ্বোধন করেন সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। এসময় মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলী রাজিব মাহমুদ ‍মিঠুন,সহকারী কমিশনার (এসিল্যান্ড) সন্ধীপ তালুকদার সহ জেলা কৃষি অফিস ও শ্রীমঙ্গল কৃষি অফিসের কর্মর্তা ও স্থানী ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন। প্রকল্প এলাকায় খাল খননের ফলে এসব অনাবাদি জমিতে এবছর সেখানে সূর্যমুখি ও সরিষা চাষাবাদ করা হবে।
জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, মৌলভীবাজার জেলা প্রশাসন, সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে ও জেলা পানি উন্নয়ন বোর্ড এর সহযোগিতায় গত বছর মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের কোদালীছড়া খাল পুনঃখনন কাজের শুভ উদ্বোধন করা হয়েছিল। সেখানে খাল খননের ফলে গিয়াসনগর, নাজিরাবাদ ও মোস্তফাপুর ইউনিয়নের প্রায় পাঁচ হাজার হেক্টর জমি চাষাবাদের আওতায় এসেছে। যারফলে ওই ৩টি ইউনিয়নের ৬/৭শ’ কিয়ার জায়গা সরাসরি সেচ সুবিধার আওয়াত এসেছে। এর আগে যেসব এলাকায় বন্যার কারণে কৃষি জমিতে চাষ সম্ভব হতো না। জমিগুলো অনাবাদি পড়ে থাকলো। খাল খননের ফলে এসব অনাবাদি জমিতে কৃষকরা ধান ও রবিশস্য ফলিয়ে লাভবান হচ্ছেন। এছাড়াও খনন করা খালে দেশী প্রজাতির বিভিন্ন মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet