সংবাদ শিরোনাম :
নৈরাজ্য-বিশৃঙ্খলা সৃষ্টির প্রতিবাদে জেলা ও মহানগর আওয়ামীলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ মৌলভীবাজার জেলা জামাতের আমির গ্রেপ্তার শ্রীমঙ্গলে শিক্ষানবিশ আইনজীবী হত্যা মামলার ২ আসামিকে ঢাকা থেকে গ্রেপ্তার সিলেট বাস টাার্মিনালে বিশাল জুয়ার আসর নেতৃত্বে রাজন,আল আমিন ও শ্রমিক নেতা সেলিম ছারছীনা দরবার শরীফের পীর সাহেবের ইন্তেকাল, জানাজা বৃহস্পতিবার তরুণদের দক্ষতা ও সম্ভাবনাই আগামীর বাংলাদেশের অর্থনীতির অন্যতম ভিত্তিঃ এমইউ ভিসি ড. মোহাম্মদ জহিরুল হক মৌলভীবাজারে ডিবি ও পুলিশের অভিযানে মাদকসহ গ্রেপ্তার ৪ অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অভিযানে ডেসকো ঝুঁকিপূর্ণ হওয়াতে মার্কেট ভাঙল শ্রীমঙ্গল পৌরসভা, নির্মাণ হবে অধুনিক মার্কেট কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জন্য যেমন সম্ভাবনা তেমনি চ্যালেঞ্জঃ এমইউ ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক
অনাবাদি জমি কৃষির আওতায় আনতে খাল খনন কাজের উদ্বোধন

অনাবাদি জমি কৃষির আওতায় আনতে খাল খনন কাজের উদ্বোধন

প্রতিবেদন,এম.মুসলিম চৌধুরী:
মৌলভীবাজারের শ্রীমঙ্গলের রামনগর গ্রামে অনাবাদি কৃষি জমি কৃষির আওতায় আনতে পানি সমস্যা স্বাভাবিক রাখতে খাল খনন কাজ উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার বিকেলে শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের রামনগর গ্রামে অনাবাদি কৃষি জমিতে পানির সমস্যা সমাধানে ইজিপিপি প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও খাল খনন কাজের উদ্বোধন করেন সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। এসময় মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলী রাজিব মাহমুদ ‍মিঠুন,সহকারী কমিশনার (এসিল্যান্ড) সন্ধীপ তালুকদার সহ জেলা কৃষি অফিস ও শ্রীমঙ্গল কৃষি অফিসের কর্মর্তা ও স্থানী ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন। প্রকল্প এলাকায় খাল খননের ফলে এসব অনাবাদি জমিতে এবছর সেখানে সূর্যমুখি ও সরিষা চাষাবাদ করা হবে।
জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, মৌলভীবাজার জেলা প্রশাসন, সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে ও জেলা পানি উন্নয়ন বোর্ড এর সহযোগিতায় গত বছর মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের কোদালীছড়া খাল পুনঃখনন কাজের শুভ উদ্বোধন করা হয়েছিল। সেখানে খাল খননের ফলে গিয়াসনগর, নাজিরাবাদ ও মোস্তফাপুর ইউনিয়নের প্রায় পাঁচ হাজার হেক্টর জমি চাষাবাদের আওতায় এসেছে। যারফলে ওই ৩টি ইউনিয়নের ৬/৭শ’ কিয়ার জায়গা সরাসরি সেচ সুবিধার আওয়াত এসেছে। এর আগে যেসব এলাকায় বন্যার কারণে কৃষি জমিতে চাষ সম্ভব হতো না। জমিগুলো অনাবাদি পড়ে থাকলো। খাল খননের ফলে এসব অনাবাদি জমিতে কৃষকরা ধান ও রবিশস্য ফলিয়ে লাভবান হচ্ছেন। এছাড়াও খনন করা খালে দেশী প্রজাতির বিভিন্ন মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet