সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে জ্ঞানমুদ্রা বেদ ও গীতা পরিবার এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী ও সংবর্ধনা শ্রীমঙ্গলে এক দিনে ৩টি বন্যপ্রাণী উদ্ধার শ্রীমঙ্গলে ঠাকুর ঘর থেকে পাতি বেত আঁচড়া সাপ উদ্ধার বন্যার্তদের মাঝে মৌলভীবাজার জেলা পুলিশের খাবার বিতরণ মৌলভীবাজারে বন্যার পানিতে ডুবে কিশোর ও শিশুর মৃত্যু শ্রীমঙ্গলে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্টান মৌলভীবাজারের পাহাড়ী ঢল ও ভারী বৃষ্টিপাতে ৩৩২ গ্রাম প্লাবিত ছাতকে বন্যার পানিতে থৈ-থৈ করছে উপজেলার সর্বত্র, ঘর-বাড়ি রাস্তা-ঘাট সহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত,পানি বন্দী হাজার হাজার মানুষ ৩ দিনব্যাপী মার্শাল আর্ট সেমিনারের সমাপনী অনুষ্ঠান ও সনদ বিতরণ মৌলভীবাজারে সৌদি আরবের সাথে মিল রেখে শতাধিক পরিবারের ঈদ উদযাপন
মাঠে হাসছে হাইব্রিড জাতের গোল্ডেন ওয়ান চিকন ধান

মাঠে হাসছে হাইব্রিড জাতের গোল্ডেন ওয়ান চিকন ধান

হলিসিলেট টুয়েন্টিফোর ডটকম ডেস্ক:
মৌলভীবাজারের শ্রীমঙ্গল হাইল হাওরে দৌলত মিয়া নামের এক কৃষক তার ৪ কেয়ার জমিতে প্রথমবারের মতো লালতীরের হাইব্রিড জাতের চিকন ধান গোল্ডেন ওয়ান চাষ করে সফলতার মুখ দেখেছেন।
কৃষক দৌলত মিয়া জানান, হাইল হাওরে মোটা জাতের ধান চাষ করলেও চিকন জাতের ধান কেউ তেমন একটা চাষ করেন না। তাই তিনি প্রথম বারের মতো পরীক্ষামূলক ৪ কেয়ার জমিতে লালতীর সীডের হাইব্রিড জাতের চিকন ধান গোল্ডেন ওয়ান ধানের চাষ করেছেন। এ জাতের ধানের চাল চিকন হয়। চিকন চালের চাহিদা ও দর ভালো পাওয়ায় তিনি এ ধান চাষে আগ্রহী হয়েছেন। এ জাতের ধান চাষে খরচও কম। কোনো ধরণের সার ও কীটনাশক ছাড়া শুধুমাত্র পরিচর্যা, পানির সর্বরাহ এবং যতœ নিলেই প্রাকৃতিক ভাবেই ভালো ফলন মিলে বলে জানান কৃষক দৌলত মিয়া।
বাম্পার ফলনে তিনি চাষি দৌলত মিয়া খুশি দৌলত মিয়া আরও জানান, ইতিমধ্যেই তার জমিতে ধান ৮০ভাগ পরিপক্ক হয়ে গেছে। আর ৪/৫ দিনের মধ্যেই ধান কাটা শুরু হবে। আগামীতে বড় পরিসরে এ জাতের হাইব্রিড চিকন ধান চাষ করার ইচ্ছে আছে।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet