সংবাদ শিরোনাম :
সিলেটের বিভিন্ন সীমান্তের চোরাকারবারিদের দৌরাত্ম্যের ২য় পর্বে জৈন্তাপুর উপজেলা বড়লেখায় পুলিশের অভিযানে ২০০ পিস ইয়াবাসহ আটক ১ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান চা কন্যার অজানা তথ্য নিয়ে আল ইকরাম নয়নের ভিডিও কন্টেন্ট সবজি ক্ষেতের জ্বালে আটকে পড়া দাঁড়াশ সাপ উদ্ধার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার ডিবির অভিযানে খালিঘাট বস্তাপট্টি শরিফ ও জামালের  জুয়ার আস্তানা থেকে  খেলার সামগ্রী সহ ৩ জুয়ারী গ্রেফতার! ঈদ ও নববর্ষের টানা ছুটিতে চায়ের রাজ্যে ঢল নেমেছে পর্যটকের অবশেষে দক্ষিণ সুরমার শীর্ষ জুয়ারী কাশেমসহ পুলিশের হাতে আটক-৬, এখনো বহাল নজরুল-জামাল-অন্তরের জুয়ার প্রতারণা,
ডাক্তার ইমান আল হোসাইনের ছোঁয়ায় বদলে গেছে ছাতক উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের চিত্র,বেড়েছে সেবার মান,ভেটেরিনারি হাসপাতালটি ফিরে পেয়েছে প্রাণ

ডাক্তার ইমান আল হোসাইনের ছোঁয়ায় বদলে গেছে ছাতক উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের চিত্র,বেড়েছে সেবার মান,ভেটেরিনারি হাসপাতালটি ফিরে পেয়েছে প্রাণ

ডাক্তার ইমান আল হোসাইনের ছোঁয়ায় বদলে গেছে ছাতক উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের চিত্র,বেড়েছে সেবার মান,ভেটেরিনারি হাসপাতালটি ফিরে পেয়েছে প্রাণ

জাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতকঃঃ
ছাতকে ভেটেরিনারি সার্জন হিসেবে ডাক্তার ইমান আল হোসাইন এর যোগদানের পর তার ছোঁয়া পেয়ে বদলে গেছে উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের চিত্র।ভেটেরিনারি হাসপাতালটি ফিরে পেয়েছে প্রাণ। পাশাপাশি চিকিৎসা সেবার মানও বেড়েছে।

সুনামগঞ্জ জেলার সর্ববৃহৎ একটি উপজেলা ছাতক। ১৩ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলায়  প্রায় ৫ লাখেরও বেশি মানুষের বসবাস করছেন।
 
২০২৩ সালের ১ জানুয়ারি উপজেলা ভেটেরিনারি সার্জন হিসেবে ডাক্তার ইমান আল হোসাইন যোগদানের পর থেকে তার দক্ষতায় পাল্টে গেছে এ দপ্তরের চিত্র। যোগদানের মাত্র কয়েক মাসের ব্যবধানে হাসপাতাল বভনে সিসিটিভি স্থাপন, বাথরুম ও ফ্লোর টাইলস, আসবাবপত্র ক্রয়, এবং ভবন রং করা সহ হাসপাতালের অবকাঠামোগত উন্নয়নে প্রায় ৫লক্ষাধিক টাকা ব্যায় করে দপ্তরটি নতুন ভাবে ঢেলে সাজিয়েছেন সরকারের মাঠ প্রশাসনের এই কর্মকর্তা। এখানে আগের চেয়ে চিকৎসা সেবার মানও বেড়েছে অনেক গুন। প্রশাসনিক কাঠামো হয়েছে অত্যন্ত শক্তিশালী। দাপ্তরিক কর্মকান্ডে বেড়েছে স্বচ্ছতা, গতিশীলতা ও জবাবদিহিতা।

দীর্ঘদিনের নানা অনিয়ম ও দুর্নীতির বেড়াজাল ছিন্ন করে একটি মডেল দপ্তর হিসেবে গড়ে তুলতে আন্তরিকভাবে কাজ করে যাওয়া ছাতক উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের ভেটেরিনারি সার্জন ডাক্তার ইমান আল হোসাইন ৪০তম বিসিএস এর প্রাণীসম্পদ ক্যাডারের একজন সরকারি কর্মকর্তা হিসেবে এখানে যোগদানের পর থেকে অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে তার দায়িত্ব পালন করে যাচ্ছেন।

উপজেলার বিভিন্ন এলাকা থেকে গরু, ছাগল, মহিস, ভেড়া, হাঁস, মোরগ সহ হাসপাতালে নিয়ে আসা সকল ধরনের গৃহ পালিত পশু-পাখি’র  চিকিৎসা সেবা নিশ্চিত করার ব্যাপারে তিনি সোচ্চার থাকেন সব সময়। খামারি সহ গ্রাম পর্যায়ের সকল সাধারন মানুষের সাথে সুন্দর ব্যবহার ও সমন্বয় করার মাধ্যমে একজন সৎ আদর্শবান জনবান্ধব ভেটেরিনারি চিকিৎসক হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছেন  ডাক্তার ইমান আল হোসাইন। তার বিভিন্ন শিক্ষাবান্ধব কর্মকান্ডের জন্য গ্রাম পর্যায়ের হাঁস, মুরগী, ছাগল, গরু ও মহিষ পালনকারীরা তাকে খুবই পছন্দ করেন। প্রতিদিনই কোন না কোন খামার পরিদর্শন করে গরু ও ছাগল পালনে খামারিদের খামার পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে ব্যাপক গুরুত্বারোপ করেন তিনি। তার এমন কর্মকান্ডে খামারিদের মাঝেও এসেছে ব্যাপক গতিশীলতা।

ময়মনসিংহ জেলার এ কৃতিসন্তান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ডাক্তার ইমান আল হোসাইন সিসিটিভি ক্যামেরা স্হাপনের মাধ্যমে অফিসের কাজে সচ্ছতা ফিরিয়ে এনেছেন। অফিস চলাকালীন সময়ে তার দপ্তরে সেবার দরজা সবার জন্য উন্মুক্ত করে দিয়েছেন। এছাড়াও বিভিন্ন সময়ে প্রশিক্ষনের মাধ্যমে প্রতিনিয়ত সাধারন মানুষের কাছে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে খামারিদেরকে আরো উৎসাহিত করে যাচ্ছেন তিনি । এ ধারাবাহিকতায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী সবাইকে নিয়ে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন মাঠ প্রশাসনের এ কর্মকর্তা। তার মাধ্যমে সরকারের নির্বাচনী অঙ্গিকার তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে অত্যন্ত সহায়ক হবে বলে উপজেলার সর্ব স্থরের সাধারন মানুষের বিশ্বাস। স্থানীয় এলাকাবাসী, দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, খামারী ও হাসপাতালে সেবা নিতে আশা সাধারন মানুষের কাছ থেকে জানা গেছে, তার সততা ও নিষ্ঠার কারণে ছাতক উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর ও ভেটেরিনারি হাসপাতালটি প্রাণ ফিরে পেয়েছে।

প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারের গ্রহন করা সকল পদক্ষেপ ছাতক উপজেলা প্রাণীসম্পদ দপ্তর অক্ষরে অক্ষরে পালন করছে। ফলশ্রুতিতে তার দক্ষতা ও যোগ্যতা সবার নজর কেড়েছে। দাপ্তরিক অনিয়ম-দুর্নীতি রোধ ও সরকারর দেয়া সব’কটি প্রকল্প বাস্তবায়নে সততা ও নিষ্ঠার সাথে  দায়িত্ব তদারকি করে থাকেন তিনি।

এ উপজেলার গ্রামীন খামারীদেরকে সাবলম্বী করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। অফিসের কাজ শেষে প্রতিদিনই কোন না কোন খামার পরিদর্শন করে উন্নত জাতের গরু, দেশি ও উন্নত জাতের ছাগল পালনের পরামর্শ দিয়ে খামারিদের বিভিন্ন সমস্যার সমাধান করাসহ উপজেলার বিভিন্ন প্রকল্পের কাজের সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার মাধ্যমে চিকিৎসা সেবা নিশ্চিত করেন তিনি । বর্তনানে উপজেলার বিভিন্ন এলাকা থেকে এসে এখানে হয়রানির বদলে দ্রুত পশুর চিকিৎসা সেবা গ্রহন করতে পারছেন সাধারন মানুষ। তার হস্তক্ষেপে চিকিৎসা সেবার মানও অনেকটাই  বেড়েছে । তেমনি দাপ্তরিক নানা কর্মকান্ডেও ফিরে এসেছে স্বচ্ছতা ও গতিশীলতা।

ছাতক ডেইরি এসোসিয়েশন সভাপতি ফয়সল আহমদ
জানান, উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে এসে খামারি সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নির্ভয়ে যাতায়াত করে তাদের গৃহ পালিত পশু লালন-পালনে বিভিন্ন সমস্যার সমাধান পাচ্ছেন যা অত্যন্ত আশাব্যঞ্জক। সরকারি নীতিমালার আলোকে জনকল্যাণে কাজ করার দৃঢ় প্রত্যয় নিয়ে কাজ করছেন তিনি। একজন জনবান্ধব প্রশাসনের উৎকৃষ্ট উদাহরণ ছাতক উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল ভেটেরিনারি সার্জন ডাক্তার ইমান আল হোসেন।
 
এ ব্যাপারে জানতে চাইলে,ভেটেরিনারি সার্জন ডাক্তার ইমান আল হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রুপকল্প ২০৪১ বাস্তবায়ন, গ্রামীণ খামারিদের অবকাঠামোগত ও দেশের প্রাণী সম্পদ খাতের মানসম্মত উন্নয়ন এবং দপ্তরের প্রতিটি ক্ষেত্রে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করাই হচ্ছে আমার লক্ষ্য। আর এখানের সকল জনপ্রতিনিধি, সাংবাদিক ও খামারি সহ সর্বস্থরের সচেতন মহলের সহযোগিতা অব্যাহত থাকার কারনেই আমি এ কাজ গুলো করতে পেরেছি।##

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet