সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে তীব্র তাপদাহে কৃষি মন্ত্রীর উদ্যোগে পথচারীর মাঝে শরবত বিরতণ শ্রীমঙ্গলে প্রথমবারের মতো হাইব্রিড জাতের গোল্ডেন ওয়ান চিকন ধানের বাম্পার ফলন মাঠে হাসছে হাইব্রিড জাতের গোল্ডেন ওয়ান চিকন ধান মহান মুক্তিযুদ্ধের অঙ্গীকার বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন: অতিরিক্ত সচিব মো.আজিমুদ্দিন বিশ্বাস মৌলভীবাজারে জেলা পুলিশের মাস্টার প্যারেড ও মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে নাট্যবেদ নৃত্য নিকেতন এর রজত জয়ন্তী উৎসব অনুষ্ঠিত সিলেট প্রেসক্লাবের উৎসবমুখর নির্বাচন: ইকু সভাপতি, সিরাজ সম্পাদক সুনামগঞ্জে ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষি মন্ত্রী  মৌলভীবাজারে জুয়ার আসরে ডিবির অভিযান, জুয়া খেলার সরঞ্জাম, নগদ টাকাসহ ১৩ জুয়াড়ী গ্রেপ্তার
তিন দিনব্যাপী চা আবাদ বিষয়ক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

তিন দিনব্যাপী চা আবাদ বিষয়ক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ৩ দিনব্যাপী ”চা আবাদ বিষয়ক” প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করা হয়েছে।
বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) পঞ্চগড়ে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট কর্তৃক পঞ্চগড়স্থ বিটিআরআই উপকেন্দ্রে আয়োজিত ৩দিনের চা আবাদ বিষয়ক বিটিআরআই বার্ষিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্টিত হয়।
প্রশিক্ষণের শেষ দিনে মেকিং অব হাই ভ্যালু টি, টি ট্যাস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল, টি বায়োকেমেস্ট্রি, টি স্ট্যাটিস্টিক্স, চা আইন-২০২৬, চা বাগানে ভূমির ব্যবহার, চা নিলাম ও বিপণন ইত্যাদি বিষয়ের ওপর বিস্তারিত প্রশিক্ষণ দেওয়া হয়। এর আগে ভালো মানের চা তৈরির কৌশল, বটলিফ কারখানায় চা প্রক্রিয়াজাতকরণ, চা চোরাচালান রোধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উদ্ভাবিত “টি সফট” এর ব্যবহার, চায়ের কৃষিতাত্ত্বিক দিক সমূহ যেমন- চারা রোপন ও পরিচর্যা, টিপিং, প্লাকিং, প্রæনিং, সেচ ও পানি নিষ্কাশন ইত্যাদি বিষয়ের ধারণা দেওয়া হয়। সমাপনী দিনে কোর্সে মুল্যায়নী পরীক্ষা অনুষ্ঠিত হয়। মূল্যায়নী পরীক্ষার পঞ্চগড় অঞ্চলের বিভিন্ন চা বাগান/কারখানা ও ক্ষুদ্র চা চাষিদের মধ্য থেকে ৫০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেন। সমাপনী অনুষ্টানে বিটিআরআই এর পরিচালক (ভা.) ড. মো. ইসমাইল হোসেন কোর্সের সমাপনী বক্তব্য রাখেন। শেষে প্রশিক্ষ কোর্সে অংশ নেওয়াদের মাঝে সনদপত্র বিতরন এবং ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীকে সম্মাননা সনদ ও “সমতলের চা শিল্প” বই বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet