সংবাদ শিরোনাম :
ধর্মীয় ভাবগাম্ভীর্যে সিলেটে পবিত্র শবে বরাত পালিত আইজিপি পদক পাচ্ছেন রাজনগর থানার অফিসার ইনচার্জ মো. আব্দুছ ছালেক শ্রীমঙ্গল প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভা অনুষ্টিত সিলেটে নান্টু শাহিনের ভয়াল মাদকের থাবায় ধ্বংসের পথে যুবসমাজ মু.মাসুদ রানাসহ সিলেটের ১৬ জন পাচ্ছেন বিপিএম-পিপিএম পদক শ্রীমঙ্গলে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ৪ দিনব্যাপী শুভ দ্বারোদঘাটন ও শ্রীশ্রীবিগ্রহ প্রতিষ্ঠা মহোৎসব কুলাউড়ায় ডাকাতির প্রস্তুতিকালে দেশীও অস্ত্রসহ ৩ ডাকাত আটক কুলাউড়ায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে সরকারি বরাদ্দ আত্মসাতের অভিযোগ মৌলভীবাজার আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন: সভাপতি কামাল উদ্দিন চৌধুরী-সম্পাদক মো: জয়নুল হক মহানগরজুরে ডিবি পুলিশের অভিযান অব্যাহত!! :::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::: ডিবি পুলিশের সাড়াশি অভিযানে  দক্ষিণ সুরমার বিভিন্ন জুয়ার স্পট থেকে ২৮ জুয়ারী আটক।
“নাফিসা রাইসা “ ক্যালিফোর্নিয়ায় বিশ্বের সর্ববৃহৎ গানিতিক রিসার্স সম্মেলনে অংশ নিলেন ।

“নাফিসা রাইসা “ ক্যালিফোর্নিয়ায় বিশ্বের সর্ববৃহৎ গানিতিক রিসার্স সম্মেলনে অংশ নিলেন ।

নিউইয়র্ক প্রতিনিধি ঃ নাফিসা রাইসা গত ৩রা জানুয়ারী থেকে ৫ই জানুয়ারী তারিখে আমেরিকার ক্যালিফোর্নিয়া অংগ রাজ্যের সানফ্রান্সিসকো শহরে অনুষ্টিত যৌথ বিশ্ব গনিত সম্মেলনে গাণিতিক জীববিজ্ঞানে তার গবেষণা উপস্থাপনের জন্য অংশ নেন । আমেরিকা গনিত সোসাইটির আমন্ত্রণে তিনি সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ৫০ জন শিক্ষার্থী এই রিসার্স সম্মেলনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রন পান । এই সম্মেলনে তিন দিনে মোট ৫০০০ শিক্ষার্থী অর্ডিএন্সে আসন গ্রহন করেন যাঁদের মধ্যে থেকে নাফিসা রাইসা সহ আরো ও ৪৯ জন শিক্ষার্থী তাদের গানিতিক জীববিজ্ঞানে গবেষনা উপস্থাপনের জন্য মনোনিত হন যা ছিলো বিশ্বের বৃহত্তম গণিত গবেষণা সম্মেলন।

উল্লেখ্য যে , বিশ্বখ্যাত কলম্বিয়া ইউনিভার্সিটিতে গত ৭ মাস ধরে, নাফিসা তার সহযোগীদের সাথে গাণিতিক মডেল ব্যবহার করে জিনোম বিবর্তনের সময় এবং গতি সম্পর্কে গবেষণা করছেন। গবেষণাটি জিনোম বিবর্তন সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য প্রকাশ করেছে যা বিজ্ঞানীদের জিনোম বিবর্তন সম্পর্কে চিন্তা করার পদ্ধতিকে সম্পূর্ণরূপে পরিবর্তন করেছে।

গবেষণার কঠোরতা এবং জিনোমিক বিশ্বের উপর এর প্রভাবের কারণে, তাকে যৌথ গণিত সভায় বিশ্বের বিখ্যাত গণিতবিদদের সাথে তার গবেষণার ফলাফলগুলি ভাগ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। অধিকন্তু, Pi Mu Epsilon সম্মেলনে যোগদানের জন্য তাকে বাংলাদেশি টাকায় ১,৩১,৭২০ টাকা অনুদান প্রদান করা হয়।

তার গবেষণার পিছনে প্রেরণা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, নাফিসা বলেন, “আমি গণিত, কম্পিউটার বিজ্ঞান এবং জীববিজ্ঞানের সংযোগস্থলে কাজ করার বিষয়ে খুব উৎসাহী বিশেষ করে জৈবিক সিস্টেমগুলি অধ্যয়নের জন্য গাণিতিক এবং গণনামূলক সরঞ্জামগুলি ব্যবহার করে যা অনেক গুরুত্বপূর্ণ চিকিৎসা বিষয়গুলির উপর আলোকপাত করে। সম্পূর্ণরূপে আমাদের রোগ ব্যবস্থাপনা পরিবর্তন. আমি আমার গবেষণা এবং যৌথ গণিত সভাকে অর্থায়ন করার জন্য কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কাছে অত্যন্ত কৃতজ্ঞ যে আমাকে বিশ্বের সবচেয়ে অনুপ্রেরণাদায়ী গণিতবিদদের সাথে আমার ফলাফলগুলি ভাগ করে নেওয়ার অনুমতি দেয়।”

উল্লেখ্য নাফিসা রাইসা সিলেট জেলার গোলাপগন্জ উপজেলার মেয়ে । তিনি ডাচ্ বাংলা ব্যাংকের সাবেক এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট আব্দুল ওহাব জোয়ারদার ও জালালাবাদ ক্যান্টনম্যান্ট বোর্ড হাই স্কুলের শিক্ষিকা ফয়জিয়া জাহানের বড় মেয়ে ।

 

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet