সংবাদ শিরোনাম :
সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এর কার্যালয় বার্ষিক পরিদর্শনঃ ১৭ পদাতিক ডিভিশন সিলেট অঞ্চলের তত্ত্বাবধানে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২৪ পালন করা হয়েছে । শ্রীমঙ্গলে শান্তিপূর্ন ভোট গ্রহণ শেষে চলছে গননা সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার  কর্তৃক সহকারী পুলিশ কমিশনার কোতোয়ালী মডেল থানা কার্যালয় পরিদর্শন শ্রীমঙ্গলে দুই ভোট কেন্দ্রের চারজন সহকারী প্রিসাইডিং অফিসারকে দায়িত্ব থেকে অব্যাহতি হযরত শাহজালাল (রহঃ) এর মাজার শরীফের ৭০৫তম পবিত্র ওরস এর আইন-শৃঙ্খলা পরিস্থিতি পরিদর্শন করেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার শেখ হাসিনার ৪৩তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ইউকে ওয়েলস আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে র‌্যাবের অভিযানে ইয়াবা, মদ ও পিস্তলসহ যুক্তরাজ্য নাগরিক আটক কুলাউড়ায় ভোক্তার অভিযানে ৩ প্রতিষ্টানকে জরিমানা যুক্তরাজ্যের বাকিংহাম প্যালেসে রাজপরিবারের পার্টিতে আমন্ত্রন পেলেন শ্রীমঙ্গলের অলিউল
সিলেট আদালতে প্রথমবারের মত অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন

সিলেট আদালতে প্রথমবারের মত অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন

প্রতীকি ছবি

হলি সিলেট ডেস্কঃ
গত বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০২৩ইং  সিলেট অতিরিক্ত দায়রা জজ ৪র্থ আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল নং ০৫ এর বিচারক শায়লা শারমিন এর আদালতে একটি হত্যা মামলায় সর্বপ্রথম অডিও ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়।

আদালত সূত্রে জানা যায়, গোয়াইনঘাট উপজেলার একটি হত্যা মামলা যাহা দায়রা মামলা নং ৬৪০/২০১৫ ইং  আদালতে বিচারাধীন ছিল। উক্ত মামলার ময়নাতদন্তকারী ডাক্তার নাজলি রহমান ঢাকার গ্রীন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে কর্মরত রয়েছেন।
বিগত ১৩ /১১/২০২৩ ইং তারিখে রাষ্ট্র পক্ষের বিজ্ঞ এপিপি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ (প্রশাসন শাখা) তাং ২০/০৮/২৩ ইং ৪৯০ নং বিজ্ঞপ্তির আলোকে অডিও ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ময়নাতদন্তকারী ডাক্তারের সাক্ষ্য গ্রহণের জন্য আবেদন করিলে আদালত আবেদন মঞ্জুর করে তাঁর বর্তমান কর্মস্থলে ই-মেইল প্রেরণ করে। ২৩/১১/২০২৩ ইং তারিখে অডিও ভিডিও কনফারেন্স এর মাধ্যমে তার সাক্ষ্য গ্রহণের আদেশ প্রদান করেন এবং গ্রীন লাইফ মেডিকেল কলেজের এসোসিয়েট প্রফেসর এন্ড হেড ফরেনসিক মেডিসিন বিভাগ ডাক্তার সানজিদা আক্তার কে সমন্বয়কারী হিসেবে থাকার আদেশ দেয়া হয়।
আজ বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকায় অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্মুক্ত আদালতে ময়না তদন্তকারী ডাক্তার নাজলী রহমানের সাক্ষ্য গ্রহণ ও জেরা সম্পন্ন হয়। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডিশনাল পি.পি এডভোকেট  আব্দুস সাত্তার ও আসামি পক্ষের জেরা করেন এডভোকেট আব্দুল মুকিত। আইনজীবী আব্দুল মুকিত হলি সিলেট পত্রিকার এ প্রতিবেদককে জানান, এই হত্যা মামলাটি দীর্ঘদিন থেকে আদালতে বিচারাধীন রয়েছে । অডিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য গ্রহণের এই সুযোগ সৃষ্টি হওয়ায় আজ থেকে  সাক্ষীর জন্য  দীর্ঘদিন আদালতে আর  কোনো মামলা ঝুলে থাকবে না। রাষ্ট্রিয়  কাজে নিয়োজিত যেসব মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী রয়েছেন সময় ও সুযোগের অভাবে আদালতে এসে স্ব শরীরে সাক্ষ্য দিতে পারছেন না, তারা এখন থেকে অডিও ভিডিও কনফারেন্সের মধ্যমে নিজ কর্মস্থলে থেকে মামলার সাক্ষ্য দিতে পারবেন। ফলে সময় সুযোগ ও সাক্ষীর অভাবে এখন থেকে জটিল কোনো মামলা আদালতে ঝুলে থাকবেনা। যা আজকের এই মামলার অডিও ভিডিও  কনফারেন্সের মধ্যে দিয়ে আদালতে না এসে  সাক্ষ্য গ্রহনের মধ্যে দিয়ে এক যুগান্তকারী সুযোগ সৃষ্টি হওয়ায় আনন্দিত অনেকেই।     বারের আইনজীবীগন মহামান্য হাইকোর্টের এই যুগান্তকারী সিদ্ধান্তের প্রতি সম্মান ও  ধন্যবাদ জ্ঞাপন করেন ।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet