সংবাদ শিরোনাম :
কুলাউড়ায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু শাহপরাণ থানার পুলিশের অভিযানে ট্রাকে থাকা পাথরের নিচ থেকে ২০০ বস্তা চিনি সহ আটক:২ রাজনগরে মোটরসাইকেল দুর্ঘটনায় ছেলের পর মারা গেলেন বাবাও পবিত্র ঈদ-উল-আযহা-উদযাপন উপলক্ষ্যে এসএমপি পুলিশের সার্বিক আইন-শৃঙ্খলা নিরাপত্তা এবং ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সমন্বয় সভা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে ভূমি সপ্তাহ উপলক্ষে ১৪৭ জন গৃহ ও ভূমি প্রাপ্ত উপকারভোগীদের মাঝে খতিয়ান হস্তান্তর মৌলভীবাজারে মেয়াদ উত্তীর্ণ ঔষুধ সংরক্ষসহ বিভিন্ন অনিয়মে ভোক্তার জরিমানা মৌলভীবাজারে বহুদলীয় প্লাটফর্ম পিস ফ্যাসিলিটেটর গ্রুপের কমিটি গঠন ছাতকে ভারতীয় চিনি বোঝাই ট্রাক সহ আটক ১ ছাতকে ভূমিহীন-গৃহহীন ৬৮টি পরিবার পেয়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর ছাতক পৌরসভায় টিএলসিসি’র বিশেষ সভা অনুষ্ঠিত
তৃতীয়বারেরমত উপাচার্য গবেষনা পদক পেলেন ডা. স্বপ্নীল

তৃতীয়বারেরমত উপাচার্য গবেষনা পদক পেলেন ডা. স্বপ্নীল

নিজস্ব প্রতিবেদক ঃ

টানা তৃতীয়বারেরমত উপাচার্য গবেষনা পদক লাভ করেছেন বিশ্ববিদ্যালয়টির ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান আধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। আজ (অক্টোবর ৩১) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ববিদ্যালয় গবেষনা দিবস ২০২৩’ উপলক্ষে আয়োজিত অনুস্ঠানে আনুস্ঠানিকভাবে তার হাতে এই পদক তুলে দেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ডা. এ.বি.এম. আবদুল্লাহ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

উল্লেখ্য ২০২১ সালে এই পদক প্রবর্তনের পর এই নিয়ে টানা তৃতীয়বারেরমত পদকটি লাভ করেন অধ্যাপক ডা. স্বপ্নীল। বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির শিক্ষকদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক পিয়ার রিভিউড বৈজ্ঞানিক প্রকাশনার জন্য তাকে এই পদক প্রদান করা হয়।

পদক প্রাপ্তির পর তার অভিব্যক্তি জানাতে গিয়ে অধ্যাপক ডা. স্বপ্নীল তার ‘গুরু’ জাপান প্রবাসী বাংলাদেশী চিকিৎসা বিজ্ঞানী ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি তাকে সমর্থন ও উৎসাহ দেয়ায় তিনি তার স্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী এবং দুই সন্তান সুকন্যা ও সুর্যকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য অধ্যাপক ডা. স্বপ্নীল হেপাটাইটিস বি’র নতুন ওষুধ ন্যাসভ্যাক উদ্ভাবনের জন্য কিউবান একাডেমি অব সাইন্সেস থেকে “প্রিমিও ন্যাশনাল” পদক লাভ করেন আর বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস তাকে প্রদান করে “বাস গোল্ড মেডেল এওয়ার্ডে”। তিনি টার্কিশ হেপাটোগ্যস্ট্রোএন্টারোলজি এসোসিয়েশন কর্তৃক “অর্ডার অব মেরিট” এবং ভারতের কলিঙ্গ গ্যাস্ট্রোএন্টারোলজি ফাউন্ডেশন কর্তৃক “ব্লুমবার্গ ওরেশনে” ভুষিত হন। এছাড়াও তিনি বিভিন্ন সময়ে এ্যমেরিকান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেজ, এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার, ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন থেকে লিভার বিষয়ক গবেষনার জন্য পুরস্কৃত হন।

অধ্যাপক ডা. স্বপ্নীল বর্তমানে সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারন সম্পাদক ও এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি বিএসএমএমইউ হেপাটোলজি এল্যুমনাই এসোসিয়েশনের সভাপতি, এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার ডিজিজেজ বাংলাদেশের সাধারন সম্পাদক, ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার ও জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান এবং বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক ডা. স্বপ্নীল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি/এইডস এন্ড এসটিআই সংক্রান্ত স্ট্রাটেজিক এন্ড টেকনিক্যাল এডভাইজারি গ্রুপ এবং অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্সেস, ঋষিকেশের গ্য্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের বোর্ড অব স্টাডিজের অন্যতম সদস্য।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet