সংবাদ শিরোনাম :
সিলেটের বিভিন্ন সীমান্তের চোরাকারবারিদের দৌরাত্ম্যের ২য় পর্বে জৈন্তাপুর উপজেলা বড়লেখায় পুলিশের অভিযানে ২০০ পিস ইয়াবাসহ আটক ১ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান চা কন্যার অজানা তথ্য নিয়ে আল ইকরাম নয়নের ভিডিও কন্টেন্ট সবজি ক্ষেতের জ্বালে আটকে পড়া দাঁড়াশ সাপ উদ্ধার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার ডিবির অভিযানে খালিঘাট বস্তাপট্টি শরিফ ও জামালের  জুয়ার আস্তানা থেকে  খেলার সামগ্রী সহ ৩ জুয়ারী গ্রেফতার! ঈদ ও নববর্ষের টানা ছুটিতে চায়ের রাজ্যে ঢল নেমেছে পর্যটকের অবশেষে দক্ষিণ সুরমার শীর্ষ জুয়ারী কাশেমসহ পুলিশের হাতে আটক-৬, এখনো বহাল নজরুল-জামাল-অন্তরের জুয়ার প্রতারণা,
শ্রমিকদের মজুরি নিয়ে অপপ্রচার দেশে- বিদেশে চা শিল্পের ভাবমূর্তি ক্ষুন্ন করছে – তাহসিন চৌধুরী

শ্রমিকদের মজুরি নিয়ে অপপ্রচার দেশে- বিদেশে চা শিল্পের ভাবমূর্তি ক্ষুন্ন করছে – তাহসিন চৌধুরী

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:

শ্রীমঙ্গলে শ্রমিক তথ্য ডিজিটালাইজেশন সংক্রান্ত এক সেমিনারে ফিনলে বাংলাদেশ এর প্রধান নির্বাহী তাহসিন আহমেদ চৌধুরী
বলেছেন, ‘চা বাগান মালিকদের বিরুদ্ধে শ্রমিক মজুরি নিয়ে নেতিবাচক প্রচারণা চালানো হয়’ । সরকার ও চা মালিক পক্ষের সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে চা বাগানে কর্মরত চা শ্রমিকরা দৈনিক ১শ’ ৭০ টাকা হারে মজুরী পাচ্ছে। এই শ্রম মূল্যকে ইঙ্গিত করে তাহসিন আহমেদ চৌধুরী বলেন, ‘সাদা মাঠা চোখে এই শ্রম মজুরিই শেষ কথা নয় বা চূড়ান্ত না। এই মজুরির সাথে আরো কিছু মৌলিক অনুসঙ্গ যোগ করলে মাসিক মজুরি প্রায় ১১ হাজার টাকা দাঁড়ায়’। তিনি বলেন, ‘চা শ্রমিক সম্প্রদায়ের পূজার ঘরের রং করে দেয়া হয়। মন্দিরের পুরহিত সুবিধা, পশু পালন, মৃত শ্রমিকদের সৎকারের জ্বালানি কাঠের সংস্থান, চিকিৎসা, শিক্ষা, আবাসন, কৃষি জমি, রেশান সুবিধা পান শ্রমিকেরা’। যদিও মূল বেতন কাঠামোর সাথে এসবের কোন কোন অনুসঙ্গ যোগ হবে তা এখনও নির্ধারিত না হলে আগামীতে চা সংসদসহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে তা নির্ধারণে কাজ চলছে বলে তিনি জানান। ফলে ‘ ১শ’ ৭০ টাকা মজুরি? এত কম মজুরি দিয়ে একজন মানুষ কেমনে চলে? দীর্ঘ দিন ধরে চলে আসা চা বাগান মালিকদের বিরুদ্ধে এমন নেতিবাচক প্রচারণা দেশে বিদেশে চা শিল্পের ইমেজ নষ্ট করছে’ বলে তিনি জানান।

মঙ্গলবার ( ৫ সেপ্টেম্বর) সকাল ১১ টায় স্থানীয় নভেম ইকো রিসোর্টে লেবার ইনফরমেশান ম্যানেজম্যান্ট সিস্টেম ( এলআইএমএস) ও কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর এর যৌথ আয়োজনে ‘ শ্রমিক তথ্য ডিজিটালাইজেশন সংক্রান্ত’ এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে
তিনি এসব কথা বলেন।

অধিদপ্তরের শ্রীমঙ্গল কার্যালয়ের উপ মহাপরিদর্শক মোহাম্মদ মাহবুুবুল হাসান এর সভাপতিত্বে সেমিনারে ফিনলে, দলই, ইস্পাহানি, এম আর খান, ইটা, আলী নগরসহ বিভিন্ন চা কোম্পানির প্রতিনিধিরা এবং কল কারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর ও লেবার ইনফরমেশন ম্যানেজম্যান্ট সিস্টেমসহ শ্রমিক তথ্য খাতে সংশ্লিষ্ট পদস্থ কর্মকর্তারা এতে অংশগ্রহণ করেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রীমঙ্গল কার্যালয়ের উপ মহাপরিদর্শক মোহাম্মদ মাহবুুবুল হাসান বলেন, শ্রমিকদের
সুযোগ সুবিধা, অধিকার সুরক্ষায় সরকার দেশের সকল কর্মরত শ্রমিকদের তথ্য হাল নাগাদ করতে ডিজিটাল সার্ভিস বুক চালু করতে যাচ্ছে। তিনি বলেন, শ্রমিকদের সঠিক (হালনাগাদ) তথ্য বাতায়ন না থাকায় অনেক শ্রমিকরা তারা নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। লেবার ইনফরমেশন ম্যানেজম্যান্ট সিস্টেম চালু হলে শ্রমিকদের স্বার্থ আরো সুরক্ষিত হবে বলে তিনি জানান।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet