সংবাদ শিরোনাম :
সিলেটের বিভিন্ন সীমান্তের চোরাকারবারিদের দৌরাত্ম্যের ২য় পর্বে জৈন্তাপুর উপজেলা বড়লেখায় পুলিশের অভিযানে ২০০ পিস ইয়াবাসহ আটক ১ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান চা কন্যার অজানা তথ্য নিয়ে আল ইকরাম নয়নের ভিডিও কন্টেন্ট সবজি ক্ষেতের জ্বালে আটকে পড়া দাঁড়াশ সাপ উদ্ধার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার ডিবির অভিযানে খালিঘাট বস্তাপট্টি শরিফ ও জামালের  জুয়ার আস্তানা থেকে  খেলার সামগ্রী সহ ৩ জুয়ারী গ্রেফতার! ঈদ ও নববর্ষের টানা ছুটিতে চায়ের রাজ্যে ঢল নেমেছে পর্যটকের অবশেষে দক্ষিণ সুরমার শীর্ষ জুয়ারী কাশেমসহ পুলিশের হাতে আটক-৬, এখনো বহাল নজরুল-জামাল-অন্তরের জুয়ার প্রতারণা,
সিলেটের নির্মল পরিবেশ ও পর্যটন খাতের উন্নয়নে বৃক্ষরোপনের বিকল্প নেইঃ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

সিলেটের নির্মল পরিবেশ ও পর্যটন খাতের উন্নয়নে বৃক্ষরোপনের বিকল্প নেইঃ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

নিজস্ব প্রতিবেদক ঃ

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “বৃক্ষ শুধু সৌন্দর্যের উৎসই নয়, পরিবেশগত ভারসাম্য রক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের বিশ্ববিদ্যালয় পরিবেশ রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ এবং এই ধরনের উদ্যোগ আমাদের টেকসই উন্নয়নের লক্ষ্যের সাথে সাদৃশ্যপূর্ণ। সিলেটের নির্মল পরিবেশের ঐতিহ্য ফিরিয়ে আনতে ও পর্যটন খাতের উন্নয়নে বৃক্ষরোপনের বিকল্প নেই।” আজ ১৯ জুলাই বুধবার দুপুর ১১ টায় শাহজালাল ইসলামী ব্যাংক সুবিদবাজার শাখার পৃষ্ঠপোষকতায় মেট্রোপলিটন ইউনিভার্সিটি ক্যাম্পাসে এক বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।
পরিবেশ সংরক্ষণ ও টেকসইতা বৃদ্ধির প্রয়াসে আয়োজিত এই অনুষ্ঠানে পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় এবং আগামী প্রজন্মের জন্য একটি সবুজ ভবিষ্যৎ তৈরিতে বৃক্ষরোপণের তাৎপর্যের ওপর জোর দিয়ে প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক আরও বলেন, অপরিকল্পিত উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে আমাদের দেশে বনভূমির পরিমান দিন দিন কমে যাচ্ছে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও উষ্ণতা বৃদ্ধির ঝুঁকি মোকাবেলায় গাছ লাগিয়ে সবুজ বেষ্টনি তৈরী করতেই হবে। নির্বিচারে বৃক্ষনিধনে সিলেটের মনোরম পরিবেশ দিন দিন বিনষ্ট হচ্ছে। এতে প্রাকৃতিক দূর্যোগ বৃদ্ধি ও পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি পর্যটন খাতও ক্ষতিগ্রস্থ হচ্ছে। মেট্রোপলিটন ইউনিভার্সিটি সিলেট তথা বাংলাদেশের অন্যতম সবুজ ক্যাম্পাস। শিক্ষার মান ও শিক্ষার্থীদের সফলতার পাশাপাশি প্রাকৃতিক ও নৈসর্গিক সৌন্দর্যে ঘেরা ক্যাম্পাসের পরিচিতিও দেশ জুড়ে। আমাদের ক্যাম্পাসের ল্যান্ডস্কেপ পরিকল্পনা অনুযায়ী সবুজায়ন প্রক্রিয়া চলমান। শাহজালাল ইসলামী ব্যাংককে আমি ধন্যবাদ জানাচ্ছি আমাদের ক্যাম্পাসকে তাদের বৃক্ষরোপন কর্মসূচির জন্য নির্বাচন করায়।
ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বকুল ও পলাশ ফুলের একটি করে চারা রোপণ করেন বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন। দিনভর ক্যাম্পাসে ফলজ, বনজ, ঔষধি ও ফুল গাছের চারা রোপণ করা হয়। অনুষ্ঠানে শাহজালাল ইসলামী ব্যাংক, সুবিদবাজার শাখা অংশগ্রহণ করেন এভিপি এবং ম্যানেজার এ. কে. রেজা চৌধুরী, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মোঃ আতা এলাহী চৌধুরী ও ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার তানজিনা শারমিন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমেদ, প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, রেজিস্ট্রার তারেক ইসলাম, ব্যবসা প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশীষ রায় ও সহকারী অধ্যাপক সাইদুর রহমান পলাশ, অর্থনীতি বিভাগের প্রভাষক মোঃ আশিকুর রহমান ও নওরুশ জাহান, অফিসার (এক্সামস) ও গার্ডেনিং ইনচার্জ রুপা ইসলাম, প্রমূখ।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet