সংবাদ শিরোনাম :
কুলাউড়ায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু শাহপরাণ থানার পুলিশের অভিযানে ট্রাকে থাকা পাথরের নিচ থেকে ২০০ বস্তা চিনি সহ আটক:২ রাজনগরে মোটরসাইকেল দুর্ঘটনায় ছেলের পর মারা গেলেন বাবাও পবিত্র ঈদ-উল-আযহা-উদযাপন উপলক্ষ্যে এসএমপি পুলিশের সার্বিক আইন-শৃঙ্খলা নিরাপত্তা এবং ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সমন্বয় সভা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে ভূমি সপ্তাহ উপলক্ষে ১৪৭ জন গৃহ ও ভূমি প্রাপ্ত উপকারভোগীদের মাঝে খতিয়ান হস্তান্তর মৌলভীবাজারে মেয়াদ উত্তীর্ণ ঔষুধ সংরক্ষসহ বিভিন্ন অনিয়মে ভোক্তার জরিমানা মৌলভীবাজারে বহুদলীয় প্লাটফর্ম পিস ফ্যাসিলিটেটর গ্রুপের কমিটি গঠন ছাতকে ভারতীয় চিনি বোঝাই ট্রাক সহ আটক ১ ছাতকে ভূমিহীন-গৃহহীন ৬৮টি পরিবার পেয়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর ছাতক পৌরসভায় টিএলসিসি’র বিশেষ সভা অনুষ্ঠিত
বৈশ্বিক জলবায়ূ পরিবর্তনের নির্মম ও নির্দোষ শিকার হলেন আদিবাসী জনগোষ্ঠিঃ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

বৈশ্বিক জলবায়ূ পরিবর্তনের নির্মম ও নির্দোষ শিকার হলেন আদিবাসী জনগোষ্ঠিঃ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “বৈশ্বিক জলবায়ূ পরিবর্তনের নির্মম ও নির্দোষ শিকার হলেন আদিবাসী জনগোষ্ঠি। আদিবাসীদের ভূমি থেকে উচ্ছেদের ফলে পরিবেশ ও প্রতিবেশ হুমকির সম্মুখিন হচ্ছে। আদিবাসী তরুন ও শিক্ষিত প্রজন্মকে নিজ নিজ এলাকার পরিবেশ বিনষ্টকারী কর্মকান্ডের ব্যাপারে সচেতন থাকতে হবে। বৈশ্বিক জলবায়ূ পরিবর্তনের ঝুকি মোকাবেলায় প্রযুক্তি ও কলাকৌশল সম্পর্কে জানতে হবে। মূলধারার ন্যায় আদিবাসী তরুণদের যুগপৎভাবে জলবায়ু পরিবর্তন ও ৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে।“ ১০ জুন বিকেলে সিলেটের এফআইভিডিবি’র যেহীন আহমদ মিলনায়তনে অনুষ্ঠিত ‘ন্যাশনাল ইন্ডিজিনিয়াস ইয়ুথ কনফারেন্স’ এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক উপর্যুক্ত কথাগুলো বলেন।
কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের সিআইডি’র বিশেষ পুলিশ সুপার সুজ্ঞান চাকমা ও পাসকপের নির্বাহী পরিচালক গৌরাঙ্গ পাত্র।
‘ভবিষ্যত সংযোগ অন্তর্ভুক্তিমূলক সমাজ এবং সবুজ জলবায়ুর জন্য আদিবাসী যুবক’ প্রতিপাদ্য নিয়ে কাপেং ফাউন্ডেশন এর আয়োজনে এবং পাসকপ, পাওয়াঙ্কা তহবিল এএলআরডি এবং অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বাংলাদেশ অ্যালামনাই সাপোর্ট গ্রান্ট এর সার্বিক সহায়তায় গত ৮ জুন তিনদিন ব্যাপী এ জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্ঠা মানবাধিকারকর্মী সুলতানা কামাল। বিশেষ অতিথি ছিলেন চাকমা সার্কেলের চীফ ব্যারিস্টার রাজা দেবাশিষ রায়, এএলআরডি এর নির্বাহী পরিচালক শামসুল হুদা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তানজিমুদ্দিন খান, অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড অফিস বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার ড. তাহমিনা রশীদ।
উল্লেখ্য, বাংলাদেশে বসবাসরত বিভিন্ন অঞ্চলের ২১টি আদিবাসী জনগোষ্ঠীর মধ্য থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ৪৫জন তরুণ এ কনফারেন্সে অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet