সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে আ. লীগের ৭৫তম প্রতিষ্টাবার্ষিকী পালন শ্রীমঙ্গলে লোকালয় থেকে আবারও বিশাল আকৃতির অজগর উদ্ধার শ্রীমঙ্গলে জ্ঞানমুদ্রা বেদ ও গীতা পরিবার এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী ও সংবর্ধনা শ্রীমঙ্গলে এক দিনে ৩টি বন্যপ্রাণী উদ্ধার শ্রীমঙ্গলে ঠাকুর ঘর থেকে পাতি বেত আঁচড়া সাপ উদ্ধার বন্যার্তদের মাঝে মৌলভীবাজার জেলা পুলিশের খাবার বিতরণ মৌলভীবাজারে বন্যার পানিতে ডুবে কিশোর ও শিশুর মৃত্যু শ্রীমঙ্গলে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্টান মৌলভীবাজারের পাহাড়ী ঢল ও ভারী বৃষ্টিপাতে ৩৩২ গ্রাম প্লাবিত ছাতকে বন্যার পানিতে থৈ-থৈ করছে উপজেলার সর্বত্র, ঘর-বাড়ি রাস্তা-ঘাট সহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত,পানি বন্দী হাজার হাজার মানুষ
৯ এপ্রিল গণহত্যার শহিদদের প্রতি মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হকের শ্রদ্ধাঞ্জলি অর্পণ

৯ এপ্রিল গণহত্যার শহিদদের প্রতি মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হকের শ্রদ্ধাঞ্জলি অর্পণ

হলি সিলেট ডেস্কঃ

১৯৭১ সালের ৯ এপ্রিল সিলেট শহরে গণহত্যার শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক। ৯ এপ্রিল দুপুরে সিলেটের শহীদ বুদ্ধিজীবি স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রো-ভাইস প্রফেসর শিব প্রসাদ সেন, ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল হক চৌধুরী, রেজিস্ট্রার তারেক ইসলাম, মো. আল-আমিন, মো. রফিক আহমেদ, প্রমূখ।


উল্লেখ্য, ১৯৭১ সালের ৯ এপ্রিল পাক হানাদার বাহিনী মানবহিতৈষী চিকিতসক ডাঃ শামসুদ্দিন আহমদ, ডা. শ্যামল কান্তি লালা, নার্স মাহমুদুর রহমান, অ্যাম্বুলেন্স চালক কুরবান আলীসহসহ ১১ জন স্বাস্থ্যসেবাকর্মীকে যুদ্ধাহতদের চিকিৎসা ও মুক্তিযুদ্ধের পক্ষাবলম্বন করায় তাদের দায়িত্ব পালনরত অবস্থায় সার্জারি ওয়ার্ডের বারান্দায় লাইনে দাঁড় করিয়ে ব্রাশফায়ারে হত্যা করে। নির্মমভাবে হত্যার পর লাশগুলো ফেলে রেখে যায়। পরবর্তীতে শহীদ ডাঃ শামসুদ্দীন আহমেদ এর পরিবারের উদ্যোগে শহিদদের সমাধি চিহ্নিত করে এ স্থান সংরক্ষণ করা হয়। এ এলাকার পাশের জায়গাতেই গড়ে উঠে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর ২৫ মার্চ ঢাকার গণহত্যার পর ৯ এপ্রিল সিলেটের এ গণহত্যা দিয়েই বুদ্ধিজীবি হত্যার কালো অধ্যায় রচনা করে পাক হানাদার বাহিনী।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet