সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে পূর্বশত্রুতার জেরে হামলা, বাড়ীর প্রাচীর ভাঙচুর মৌলভীবাজারে পুলিশ লাইনে পোড়ামাটির শিল্পকর্ম উদ্বোধন করলেন আইজিপি শ্রীমঙ্গলে স্কুল বাজেট প্রণয়নে নাগরিক সচেতনতামুলক টাউনহল সভা সিলেটের কালিঘাট পিয়াজ পট্টি  থেকে ৫ জুয়াড়ি আটক মৌলবভীবাজারে মসজিদের ইমামকে চাকরি ছড়তে মারধর ও হুমকির অভিযোগ কুলাউড়ায় হত্যা মামলার প্রধান আসামিসহ আটক ৩ সিলেটে নগরীর দক্ষিণ সুরমা থেকে এক যুবক নিখোঁজ সিলেট বিভাগের শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শ্রীমঙ্গলের মোহাম্মদ আল আমিন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিল শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব কখনো সাংবাদিক কখনো নাটকের নায়ক কখনো ডিবির সোর্স কে এই সোহাগ?
শ্রীমঙ্গলে বিদ্যার দেবী সরস্বতী পূজার আয়োজন সম্পন্ন

শ্রীমঙ্গলে বিদ্যার দেবী সরস্বতী পূজার আয়োজন সম্পন্ন

 

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারে বিদ্যার দেবী সরস্বতী পূজার আয়োজনে ব্যস্ত সময় পার করছেন হিন্দু ধর্মালম্বীরা।

সনাতন শাস্ত্রমতে, প্রতিবছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর আরাধনা করা হয়। বিদ্যা দেবীকে রং-তুলির আঁচড়, পোশাক ও অলংকার পরিয়ে দৃষ্টিনন্দন করা হয়। এবছর সরস্বতী পূজার তিথি বুধবার ২৫ জানুয়ারি/২৩ ইং সন্ধ্যে ৬ টা ২০ মিনিট ১১ সেকেন্ডে থেকে শুরু হয়ে বৃহস্পতিবার ২৬ জানুয়ারি/২৩ইং বিকেল ৪টা ৩৮ মিনিট ৫৩ সেকেন্ড পর্যন্ত থাকবে। হিন্দুধর্ম মতে, বিদ্যার দেবী সরস্বতী। হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকেন। এ উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের বাডড়িতে  বাড়িতে নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। বিশেষ করে বিদ্যার দেবীর আরাধনায় শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা উদযাপন নিয়ে শিক্ষার্থীদের মধ্যেও উৎসবের আমেজ বিরাজ করছে। হলদে শাড়ি আর পাঞ্জাবি পাজামা পরে সক্কাল সক্কাল অঞ্জলী দেওয়া ঘিরে বাঙালির চিরাচরিত আবেগে প্রতিবারই মাঘের এই বিশেষ তিথিতে আয়োজিত হয় সরস্বতী পুজো। বুধবার উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, সরস্বতী পূজাকে কেন্দ্র করে দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে শেষ মুহূর্তে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। মাটির কাজ, রঙের কাজ শেষে পোশাক ও অলংকার পরিয়ে প্রতিমা প্রস্তুতি প্রায় সম্পন্ন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও চলছে পূজার আয়োজন। অনেক বাসা-বাড়িতে সরস্বতী পুজো করার প্রয়োজনীয় সামগ্রী জোগাড়ে ব্যস্ত সময় অতিবাহিত করতে দেখা যায়।

প্রয়োজনীয় সামগ্রীগুলো হলো জোড়া সিম, জোড়া কুল, অভ্র- আবির, আমের মুকুল,দোয়াত, খাগের কলম, দুধ, দুর্বা, পলাশ ফুল, বই, বাদ্যযন্ত্রাদি বাসন্তী রঙের গাঁদা ফুলেত মালা, সাদা কাপড়, বেলপাতা, কাঁচা হলুদ, সিঁদুর, চাল ,ধানের শিষ, পাঁচ ধরনের ফল, ফলে কলা ও নারকেল আবশ্যিক। সাথে থাকতে হবে ঘট,পান, সুপারি, ধূপ, প্রদীপ। প্রতি বছরের মতো শ্রীমঙ্গল শহরের সন্ধানী আ/এ, রূপসপুর, শাপলা বাগ এলাকায় প্রতিমা পাওয়া যায়। এদিকে সরস্বতী দেবীর প্রতিমা বেশি দামে বিক্রির অভিযোগ পূজা আয়োজকদের। তবে প্রতিমাশিল্পী বিশ্বনাথ পাল জানান, মূর্তি তৈরি উপকরণ বাঁশ, কাঠ, ছন ও রঙের দাম বেড়ে যাওয়ায় খরচ স্বাভাবিকভাবেই অন্যান্য বছরের চেয়ে কিছুটা বেড়েছে। সরস্বতী দেবীর প্রতিমা আকার-আকৃতি ভেদে সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে প্রায় ২৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। মৌলভীবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতি’র সভাপতি জহর তরফদার জানান, সরস্বতী পূজা উপলক্ষে বিভিন্ন মন্দির, আশ্রম ও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিমা স্থাপনের কাজ শুরু হয়েছে। শ্রীমঙ্গলে প্রায় ৯০ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩ টি কলেজে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। উপজেলার সন্ধানী আ/এ এলাকার পরম যুব সংঘ এবার সর্ববৃহৎ প্রতিমা দিয়ে পূজার আয়োজন করেছে।

 

 

 

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet