সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে পূর্বশত্রুতার জেরে হামলা, বাড়ীর প্রাচীর ভাঙচুর মৌলভীবাজারে পুলিশ লাইনে পোড়ামাটির শিল্পকর্ম উদ্বোধন করলেন আইজিপি শ্রীমঙ্গলে স্কুল বাজেট প্রণয়নে নাগরিক সচেতনতামুলক টাউনহল সভা সিলেটের কালিঘাট পিয়াজ পট্টি  থেকে ৫ জুয়াড়ি আটক মৌলবভীবাজারে মসজিদের ইমামকে চাকরি ছড়তে মারধর ও হুমকির অভিযোগ কুলাউড়ায় হত্যা মামলার প্রধান আসামিসহ আটক ৩ সিলেটে নগরীর দক্ষিণ সুরমা থেকে এক যুবক নিখোঁজ সিলেট বিভাগের শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শ্রীমঙ্গলের মোহাম্মদ আল আমিন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিল শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব কখনো সাংবাদিক কখনো নাটকের নায়ক কখনো ডিবির সোর্স কে এই সোহাগ?
নিজের আবিস্কার করা পড়া মনে রাখার কৌশল শিখাচ্ছেন অবসরপ্রাপ্ত শিক্ষিকা অঞ্জনা ঘোষ

নিজের আবিস্কার করা পড়া মনে রাখার কৌশল শিখাচ্ছেন অবসরপ্রাপ্ত শিক্ষিকা অঞ্জনা ঘোষ

প্রতিবেদন,এম.মুসলিম চৌধুরী:
স্কুলে স্কুলে গিয়ে নিজের আবিস্কার করা শিক্ষা কৌশল শিখিয়ে দিচ্ছেন মৌলভীবাজারের শ্রীমঙ্গলের অবসর প্রাপ্ত শিক্ষিকা অঞ্জনা ঘোষ।
একটি ছড়ার মাধ্যমে ৭টি মহাদেশের নাম, অনেক মাছের নাম, সবগুলো মৌলিক সংখ্যা, ৭টি বাক্যে দেশের ৬৪টি জেলার নাম, ভাজ্য—ভাজক, ইংরেজি প্রশ্নের উত্তর কীভাবে তৈরি করতে হয়, জ্যামিতি ও ত্রিকোনমিতিসহ বিভিন্ন বিষয়ের প্রায় শতাধিক টেকনিক আবিষ্কার করেছেন অঞ্জনা ঘোষ। আর এই টেকনিক আবিস্কার করে স্কুলে স্কুলে গিয়ে তিনি শিক্ষার্থীদের তা শিখাচ্ছেন।
অবসর প্রাপ্ত শিক্ষিকা অঞ্জনা ঘোষ জানান, লেখাপড়ায় যারা দুর্বল, যাদের মুখস্থ বিদ্যা কম কিংবা যাদের প্রাইভেট পড়ার সামর্থ্য নেই, তাদের জন্যইতিনি এ কৌশল আবিষ্কার করেছেন। তিনি বলেন, এখন পর্যন্ত করেছেন প্রায় দেড়শত টেকনিক তৈরী করেছেন ।এর মধ্যে কোনোটা ছড়া দিয়ে, কোনোটা খেলার ছলে, কোনোটা মজার বাক্যে, আবার কোনোটা সূত্র হিসেবে ব্যবহার করা । বেশ কিছু কৌশলের তিনি অডিও ভিডিও ও করেছেন। তবে এই টেকনিকগুলো সব ছাত্রছাত্রীর মধ্যে ছড়িয়ে দিতে প্রয়োজন সরকারের সহায়তায় এগুলো পাঠ্য পুস্তকে অন্তর্ভুক্ত করাসহ ব্যপক প্রচারণা।
তার বইএ তিনি শিশুদের উপযোগী প্রায় দেড়শত বিষয় তুলে ধরেছেন। যা বাচ্চারা মজা করে পড়ে। যেমন— তিনি লিখেছেন মাছের নাম মনে রাখার জন্য মাছের ছড়া— টেংরা পুটি চিংড়ি ছড়ি চিতল,কাতল, রুই ইলিশ বোয়াল ফাইসা কই, মাগুর, সিং।
মৌলিক সংখ্যা ও যৌগিক সংখ্যা : ৯ যুক্ত ৯টি সংখ্যার মধ্যে ৪টি সংখ্যা মৌলিক নয়। যা তিনি শিখিয়েছেন ছড়ার মাধ্যমে। ৩৯, ৪৯, ৬৯, ও ৯৯— এগুলোর গুননিয়ক আছে। এরা যৌগিক। ছড়ার ভাষায়— তিন নয়, চার নয়, ছয় নয়, নয় নয় এরা মৌলিক নয় এরা মৌলিক নয়, চারটি সংখ্যা মৌলিক নয় যৌগিক হয় এরা যৌগিক হয়।
একটি বাক্যের মাধ্যমে ৮টি বিভাগের নাম : ‘ঢাকার খুচরা বিক্রেতা বসির মিয়া’ (ঢাকার)— ঢাকা, (খুচরা) খুলনা, চট্টগ্রাম, রাজশাহী (বসির) বরিশাল, সিলেট, রংপুর (মিয়া) ময়মনসিংহ। একবাক্যে ৭টি মহাদেশের নাম : ‘অজগর ওই আসছে তেড়ে— একে একে মিলে এক ঝাঁক পাখি দল বেঁধে উড়ে’— অস্ট্রেলিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা, এশিয়া, এন্টারর্কটিকা ও দক্ষিণ আমেরিকা। ধারাবাহিকভাবে ৭টি বড় শহরের নাম : ঢাকায় চটপটি খেয়ে সিলেট গেল রাজা। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট ও রাজশাহী। সরল অঙ্কের ধারাবাহিকতা : সরল অঙ্কের জন্য এই সূত্রটি মনে রাখতে পারলে সরল অঙ্কে ভুল হবে না। সূত্রটি হলো— সকালে বন—এ ভাল্লুকগুলো যোগাযোগ বিনিময় করে (সমস্ত, বন্ধনী এর, ভাগ, গুণ, যোগ ও বিয়োগ) প্রশ্নে যদি হু, হোয়াট, হোয়েন, হাও, হাওমাচ, হাওম্যানি ও হোয়াই থাকে তাহলে বুঝতে হবে এগুলো প্রশ্ন। তিনি আবিষ্কার করেছেন ৭ বাক্যে বাংলাদেশের ৬৪টি জেলার নাম।
শ্রীমঙ্গল প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার জানান, অঞ্জনা ঘোষ বাংলা ইংরেজি, অঙ্ক, ভূগোল, সমাজ বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে কৌশল বের করে ছাত্রদের শিখিয়ে দিয়েছেন।এতে শিক্ষার্থীদের জন্য উপকার হচ্ছে।
অসুস্থতাজনিত কারনে শিক্ষকতা পেশা থেকে অবসর নিয়ে বর্তমানে তিনি স্কুলে স্কুলে গিয়ে তার এই টেকনিকগুলো ছাত্রদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন। তার এই কৌশলগুলো দিয়ে একটি বইও প্রকাশ করেছেন।
বই এর নাম “ছন্দে সুরে সুত্রে শেখা”। যার মুল্য দুইশত পঞ্চাশ টাকা। এ ছাড়াও তিনি নিজের ফেইসবুক পেইজে অনলাইনে ক্লাস করান।
শ্রীমঙ্গল চন্দ্রনাথ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নিজের আবিস্কার করা কৌশল শিখাচ্ছেন অঞ্জনা ঘোষ
এদিকে অঞ্জনা ঘোষের এই বিশেষ ফর্মুলায় পেয়ে খুশি ছাত্রছাত্রীরাও।
শ্রীমঙ্গল চন্দ্রনাথ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী অরিজিৎ সেবক অর্ঘ জানায়, অঞ্জনা মেম এর এই বিশেষ শিক্ষা কৌশল বিগত বার্ষিক পরীক্ষায় তার কাজে লেগেছে।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet