সংবাদ শিরোনাম :
সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এর কার্যালয় বার্ষিক পরিদর্শনঃ ১৭ পদাতিক ডিভিশন সিলেট অঞ্চলের তত্ত্বাবধানে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২৪ পালন করা হয়েছে । শ্রীমঙ্গলে শান্তিপূর্ন ভোট গ্রহণ শেষে চলছে গননা সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার  কর্তৃক সহকারী পুলিশ কমিশনার কোতোয়ালী মডেল থানা কার্যালয় পরিদর্শন শ্রীমঙ্গলে দুই ভোট কেন্দ্রের চারজন সহকারী প্রিসাইডিং অফিসারকে দায়িত্ব থেকে অব্যাহতি হযরত শাহজালাল (রহঃ) এর মাজার শরীফের ৭০৫তম পবিত্র ওরস এর আইন-শৃঙ্খলা পরিস্থিতি পরিদর্শন করেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার শেখ হাসিনার ৪৩তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ইউকে ওয়েলস আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে র‌্যাবের অভিযানে ইয়াবা, মদ ও পিস্তলসহ যুক্তরাজ্য নাগরিক আটক কুলাউড়ায় ভোক্তার অভিযানে ৩ প্রতিষ্টানকে জরিমানা যুক্তরাজ্যের বাকিংহাম প্যালেসে রাজপরিবারের পার্টিতে আমন্ত্রন পেলেন শ্রীমঙ্গলের অলিউল
আগামজাতের হাইব্রিট সুপার তাব্বি ফুলকপি চাষে সফল কৃষক রায়হান

আগামজাতের হাইব্রিট সুপার তাব্বি ফুলকপি চাষে সফল কৃষক রায়হান

প্রতিবেদন,এম.মুসলিম চৌধুরী:
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আগাম জাতের ফুলকপি চাষ করে বাজিমাত সৃুষ্ট করেছেন খালিলপুর গ্রামের কৃষক রায়হান আহমেদ। তরুণ চাষি রায়হান আগাম ফুলকপি চাষ করে সফলতা পা্ওয়ায় স্থানীয় যুবকরা কৃষিতে উৎসাহী হচ্ছেন।
জানা যায়, রায়হান আহমেদ  শীতের দুইমাস আগে আশ্বিন মাসে ফুলকপি চাষ শুরু করেন। শীতেই শুরুতেই তার চাষ করা কপি বিক্রয় উপযোগী হয়ে গেছে। কৃষক রায়হান আহমেদ জানান, শ্রীমঙ্গলে তিনি এবারই প্রথম পরিক্ষামূলক হাইব্রিড সুপার তাব্বি আগাম জাতের ফুলকপি চাষ করেছেন। এই জাতের বীজ লালতীরের নিজস্ব গবেষনায় উৎপাদিত দেশের প্রথম হাইব্রিড ফুলকপির । রায়হান আহমেদ ১০ শতক জমিতে ৮৫০টি চারা রোপন করেন। ৬০ দিনে কপি বিক্রয় উপযোগী হয়ে গেছে। ১০ শতক জমিতে ফুলকপি চাষ করতে তার খরচ হয়েছে ৩০০০ টাকা। এখন তিনি প্রতি কেজি ফুলকপি ৫০ টাকা করে বিক্রি করতে পারবেন বলে জানান। রায়হান আহমেদ থারণা করছেন প্রায় ৬০০ কেজি কপি বিক্রি করে খচর বাদে লাভ হবে ২৭ হাজার টাকা। আগামী বছর তিনি আরো বড় পরিসরে এক বিঘা জমিতে এই জাতের কপি চাষ করবেন বলে জানান। জানা যায়, হাইব্রিড সুপার তাব্বি জাতের ফুলকপি আগাম থেকে মধ্য মৌসুম পর্যন্ত চাষ করা যায়। এই জাতের কপির পাতা খাড়া প্রকৃতি হয়। তাই সূর্য্যরে আলো সরাসারি কপির উপরে পড়তে পারে না। স্নো হোয়াইট রঙ্গের গম্বুজ আকৃতির এই কপি খুবই টাইট হয়। তাই পরিবহরে নষ্ট হয় না। সঠিক পরিচর্যায় চারা রোপনের ৫৫ থেকে ৬০ দিনে গছে কপি ধরে। একেকটি কপি এক থেকে দেড় কেজি পর্যন্ত ওজন হয়। প্রতি একরে ফলন হয় ২০ থেকে ২২ টন। কৃষক রায়হান আহমেদ আরো জানান, এই জাতের কপি চাষ করে কৃষকরা লাভবান হবেন। তিনি স্থানীয় বেকার যুবকদের চাষাবাদে এগিয়ে আসার আহ্বান জানান। আগামজাতের ফুলকপি শীতের আগেই বাজারে আসলে তুলনামুলক বেশী মুল্যে বিক্রি করে চাষিরা লাভবান হবেন।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet