সংবাদ শিরোনাম :
সিলেটের বিভিন্ন সীমান্তের চোরাকারবারিদের দৌরাত্ম্যের ২য় পর্বে জৈন্তাপুর উপজেলা বড়লেখায় পুলিশের অভিযানে ২০০ পিস ইয়াবাসহ আটক ১ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান চা কন্যার অজানা তথ্য নিয়ে আল ইকরাম নয়নের ভিডিও কন্টেন্ট সবজি ক্ষেতের জ্বালে আটকে পড়া দাঁড়াশ সাপ উদ্ধার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার দক্ষিণ সুরমা থেকে ডিবি পুলিশের অভিযানে ০৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ি গ্রেফতার ডিবির অভিযানে খালিঘাট বস্তাপট্টি শরিফ ও জামালের  জুয়ার আস্তানা থেকে  খেলার সামগ্রী সহ ৩ জুয়ারী গ্রেফতার! ঈদ ও নববর্ষের টানা ছুটিতে চায়ের রাজ্যে ঢল নেমেছে পর্যটকের অবশেষে দক্ষিণ সুরমার শীর্ষ জুয়ারী কাশেমসহ পুলিশের হাতে আটক-৬, এখনো বহাল নজরুল-জামাল-অন্তরের জুয়ার প্রতারণা,
কমলগঞ্জে ১০ জন সংসদ সদস্যের উপস্থিতিতে ‘মাই কন্সটিটিউয়েন্সি’ পরামর্শমূলক সভা অনুষ্ঠিত

কমলগঞ্জে ১০ জন সংসদ সদস্যের উপস্থিতিতে ‘মাই কন্সটিটিউয়েন্সি’ পরামর্শমূলক সভা অনুষ্ঠিত

প্রতিবেদন,এম.মুসলিম চৌধুরী:
মৌলভীবাজারের কমলগঞ্জে ১০ জন সংসদ সদস্যের উপস্থিতিতে “মাই কন্সটিটিউয়েন্সি’ ডাটা প্ল্যাটফর্মে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক পরামর্শমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ‘ইউএনডিপি’ বাংলাদেশ কর্তৃক বাস্তবায়নাধীন এবং এটুআই এর কারিগরি সহায়তায় পরিচালিত ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্ল্যাটফর্মে নাগরিক সম্পৃক্ততা এবং স্থানীয় পর্যায়ের তথ্য ব্যবহারের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য মাধবপুর ইউনিয়নের শিববাজারস্থ মণিপুরি ললিতকলা একাডেমির অডিটোরিয়ামে রোববার (২৭ নভেম্বর) বিকাল ৩টায় ইউএনডিপি’ বাংলাদেশ কর্তৃক বাস্তবায়নাধীন কনস্টিটিউয়েন্সি’ অ্যাডভাইজরি গ্রুপের সদস্য গাইবান্ধা-২ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনির সভাপতিত্বে ও ইউএনডিপির সিনিয়র গভর্ন্যান্স স্পেশালিষ্ট শিলা তাসনিম হকের সঞ্চালনায় মণিপুরি জনগোষ্ঠীর সাথে মতবিনিময় করেন।
সভায় নাগরিক সম্পৃক্ততার পক্ষ থেকে বক্তব্য রাখেন মণিপুরি সমাজ কল্যাণ সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিনহা, সাধারণ সম্পাদক কমলা বাবু সিংহ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম,  সাংবাদিক শাব্বির এলাহী প্রমুখ। পরামশমূূলক সভায় কমলগঞ্জ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং স্থানীয় গণমাধ্যম কর্মী, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, শি¶ার্থী, মণিপুরি সমাজের নেতৃবৃন্দ ও জনগনের সাথে মতবিনিময় করা হয়।
পরামর্শমূলক সভায় অংশ নেন ‘মাই কনস্টিটিউয়েন্সি’ অ্যাডভাইজরি গ্রæপের সদস্য গাইবান্ধা-২ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি, সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য মেরিনা জাহান, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান, মাগুরা-২ আসনের সংসদ সদস্য বীরেন শিকদার, পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য সাবেক চিফ হুইপ আ. স. ম ফিরোজ, পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা, টাংগাইল-৬ আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম (টিটু) এবং ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সংসদ সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন।
এছাড়াও পরামর্শমূলক সভায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন সিনিয়র সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল-কামালগঞ্জ সার্কেল) শহিদুল হক মুন্সী, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় চক্রবর্তী, মাধবপুর ইউপি চেয়ারম্যান আসিদ আলী উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, ‘মাই কন্সটিটিউয়েন্সি’ অ্যাপ-এ সংসদ সদস্যদের উন্নয়নের ১০টি বিষয় ও ৮৬টি সূচকে বর্তমান অবস্থা কেমন তার চিত্র পাওয়া যাবে। অ্যাপে তার এলাকার ১০টিসহ বিভিন্ন বিষয়ে উন্নয়নের জন্য প্রয়োজনীয়তা উল্লেখ করে আবেদন করা যাবে এবং তার ফলাবর্তন থাকবে। ১০টি বিষয় হচ্ছে-¯^াস্থ্য, শি¶া, সামাজিক নিরাপত্তা বেষ্টনি, পানি ও স্যানিটেশন, কর্মসংস্থান ও যুব উন্নয়ন, পরিবহন অবকাঠামো, দারিদ্র, কৃষি ও মৎস্য, বন পরিবেশ ও দুর্যোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।
এছাড়া তথ্যভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ সংস্কৃতির প্রচলন, স্থানীয় পর্যায়ের তথ্য ব্যবহারে স¶মতা বৃদ্ধিসহ মাই কনস্টিটিউয়েন্সি ডাটা প্ল্যাটফর্মের অধিকতর উন্নয়ন ও প্রসারের বিষয়ে সার্বিক আলোচনা করা হয়।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet